বাংলাদেশে কেন ভারতীয় টিভি চ্যানেলের জনপ্রিয়তা?

 আমার জানা মতে বাংলাদেশে মোট ২৮ টা টিভি চ্যানেল। ১৬ কোটির এই দেশে ২৮ টা টিভি চ্যানেল কিন্তু সংখ্যায় কম না। কিন্তু আপনি আলাদা করতে গেলে ৩/৪ টার বেশি গুনতে পারবে না।
কেননা, সবগুলোই গদগদা ধারাবাহিকতায় চলছে।

সব চ্যানেলগুলোই খবর প্রচার করছে, নাটক/ সিনেমা দেখাচ্ছে। আর সবগুলোতেই একযোগে টক শো (পড়বেন বিরক্ত শো) -তে বসে যায়। গদগদার বাইরে কিছু আছে।

হঠাৎ শুনলেন মালিবাগে বাস দূর্ঘটনা, আপনি কোন চ্যানেলে দেখবেন?
সবগুলো চ্যানেল খুজে যেটার ভিডিও রেজুলেশন ভালো আপনি সেটাই দেখবেন। খবর কিন্তু সব চ্যানেলেই দেখানো হবে। চ্যানেল গুলোতে আলাদা করে কিছু দেখায় না। সবাই খবর দেখায়, সবাই কার্টুন দেখায়।
মনে করুন আপনি টিভিতে কোন কমেডি শো দেখছেন, কিন্তু টিভি স্ক্রলে দেখাচ্ছে- ওমুক জায়গায় আগুল লেগে ১৪ জন নিহত। কিংবা টিভিতে কোন ধর্মীয় অনুষ্ঠান কিংবা মা-বোন নিয়ে কোন সামাজিক সিনেমা দেখছেন। হঠাৎ প্যানথার কনডমের বিজ্ঞাপনে আসল পুরুষ দেখালো।  কেমন লাগবে আপনার?

এদেশের যে কোন টিভি চ্যানেলের চাং ৭০০ টাকা থেকে শুরু করে ২০০০ টাকার (প্রতি মিনিট) পাওয়া যায়। যার ফলফল কতটা শোচনীয়?
একসময়ে বাংলা নাটকে যারা নায়কে পাশ দিয়ে হেঁটে যাওয়া চরিত্রে অভিনয় করতো তারাও এখন নাটকের স্ক্রিপ্ট লিখছে, নাটক পরিচালনা করছে। তার পাশাপাশি হারবালি কোম্পানী আর স্টার লাইটের বিজ্ঞাপন তো আছেই (শুধুমাত্র কোম্পানীর প্রচারের জন্য)।

এদেশে ভারতীয় চ্যানেলগুলোর এতটা জনপ্রিয়তায় আমরা মা-বোন কিংবা সরকারের দোষ দিচ্ছি। কিন্তু আসল দোষটা কিন্তু নির্মাতা আর টিভি চ্যানেল কর্তৃপক্ষের। চ্যানেল কর্তৃপক্ষের আগে নির্ধারণ করতে হবে কেন আমাদের এই চ্যানেল। আমরা আসলে কি দেখাবো? আর নির্মাতাদের বলে লাভ নাই, হিরো আলমের মত হিরো পেলে তাদের কি আর হুশ থাকে?

দেশে একজন সঠিক পরিকল্পনাবিদের অভাব । সঠিক ভাবে চিন্তাকরার মত দেশে কি একটা মনুষও নেই ।৪১ টি টিভি চ্যানেল অথচ ৮-১০ চ্যানেল ছাড়া বাকী সবচ্যানেল জগাখিচুড়ি চ্যানেল | একটা খেলার চ্যানেলও নাই বাচ্চাদের কাটুন চ্যানেল নাই একটা ট্রাভেলিং চ্যানেল নাই একটা সপিং চ্যানেল নাই