নিজস্ব প্রতিষ্ঠানের কিংবা ব্যবসায়ী উদ্দেশ্যে টি-শার্ট কোথা থেকে তৈরি করবো?

  নিজস্ব প্রতিষ্ঠানের নামে কিংবা কোন ইভেন্টের জন্য অথবা ব্যবসায়ী উদ্দেশ্যে টি-শার্ট তৈরি করতে চান? তাহলে লেখাটা আপনার জন্য।
.
প্রথমেই বলতে হচ্ছে বিভিন্ন কোয়ালিটির টি-শার্ট আছে। কাপড়ের মান, সেলাই, প্রিন্ট সহ যাবতীয় অনেককিছুর উপর নির্ভর করেই কোয়ালিটি নির্ধারণ করা যায়। আপনি যদি খরচ বাঁচাতে চান তাহলে আপনাকে ধাঁপে ধাঁপে কাজ করাতে হবে। প্রথমে করতে হবে ব্লাঙ্ক টি-শার্ট, পরে হবে প্রিন্ট।

.
ব্লাঙ্ক টি-শার্ট কোথায় পাবো?
- আগে নির্বাচন করতে হবে কি ধরনের কোয়ালিটির চান। যদি বেষ্ট কোয়ালিটি চান তাহলে আপনাকে অবশ্যই গার্মেন্টস থেকে করাতে হবে। কেননা, কেবল গার্মেন্টস থেকে করালেই আপনি আপনার পছন্দ মত কাপড় এবং সাইজ নিতে পারবেন। তবে বলতে হচ্ছে, গার্মেন্টস থেকে করালে কম করে হলেও ৩০০-৪০০ পিস করাতে হবে। ছোটখাটো গার্মেন্টস হলে ১০০ পিস করে দিবে, তবে সেলাই কিংবা সাইজের ত্রুটি থাকতে পারে।
পরিমাণটা যদি কম হয়, মানে ১০-৫০ পিস। তাহলে গার্মেন্টসের চিন্তা বাদ দিতে হবে। পাইকারী মার্কেটে খুঁজতে হবে। ঢাকায় এ জাতীয় মার্কেটের জন্য নগর প্লাজা (গুলিস্থান, নগর ভবনের দক্ষিন পাশে) কে আমার কাছে ভালো মনে হয়। আর মার্কেট থেকে কিনলে অবশ্যই আপনি আমার মনের মত কাপড়ের টি-শার্ট পাবে না। যতটা সম্ভব খুঁজে এবং সময় নিয়ে যাচাই বাছাই করে কিনতে হবে।
.
প্রিন্ট কোথা থেকে করাবো?
- বিভিন্ন ধরনের প্রিন্ট আছে। স্বাভাবিক ভাবে আমরা স্ক্রিন প্রিন্ট বেশি প্রচলিত। কোয়ালিটি বেশি হলে গার্মেন্টেসে টি-শার্ট বানানোর সময়ই তাদেরকে দায়িত্বেটা দিতে পারেন। এছাড়া প্রিন্টের অনেক ফ্যাক্টরী আছে, সেগুলোতেও করাতে পারেন। যদি পরিমানে কম হয় তাহলে গুলিস্থানের নগর প্লাজার পেছনের ঘোড়া গলি থেকেও প্রিন্ট করাতে পারেন।
আমি তো এক ডিজাইনে ১টা প্রিন্ট করাতে চাই
- তাহলে আপনাকে ইউভি কিংবা স্টিকার প্রিন্টের খোঁজ নিতে হবে। ইউভিতে সমস্যা হচ্ছে সাদা ছাড়া অন্য কোন কালারের কাপড়ে প্রিন্ট করা যাবে না। স্টিকার প্রিন্ট সবধরনের কাপড়ের উপরে বসানো যায়, তবে খরচটা একটু বেশি হয়।